Doctors Registration

হোমিওডাইজেস্টে রেজিস্ট্রেশনকৃত চিকিৎসকদের জ্ঞাতব্য বিষয়াবলী:

১. হোমিওডাইজেস্টের ব্যবস্থাপনা, পরিচালনাসহ যাবতীয় বিষয়ে এর কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

২. প্রকৃত ধারার হোমিওপ্যাথির চর্চা এবং হোমিওপ্যাথিক চিকিৎসক ও শিক্ষার্থীদের মাঝে এর বিস্তারই হোমিওডাইজেস্টের উদ্দেশ্য। মূলধারার সাথে সাংঘর্ষিক, বিতর্কিত বা মূলনীতি বহির্ভূত কোন কিছু এখানে গ্রহণযোগ্য হবে না।

৩. হোমিওডাইজেস্টে রেজিস্ট্রেশনকৃত চিকিৎসকগণ একটি পরিবারের অন্তর্ভুক্ত বলে গণ্য করা হবে। মেডিক্যাল ইথিকস যথাযথরূপে অনুসরণ করা এখানে বাধ্যতামূলক। ইথিকস বহির্ভূত কোন আচরণকে এখানে মেনে নেয়া হবে না।

৪. কোনরকম অন্তর্দ্বন্দ, বৈষম্য এখানে গ্রহণযোগ্য হবে না। কেবলমাত্র কাজ, যোগ্যতা ও উন্নতির প্রচেষ্টাকে বিবেচনা করেই এখানে মূল্যায়ন করা হবে। তবে বয়সেই হোক বা জ্ঞানে, সিনিয়র-জুনিয়রের স্বাভাবিক ভদ্রতা, সৌজন্যতা ও শ্রদ্ধাবোধ বাধ্যতামূলকভাবে সবাইকে রক্ষা করতে হবে।

৫. এটি একটি শিক্ষামূলক প্লাটফর্ম এবং এটিকে কেবলমাত্র শিক্ষাগ্রহণ ও শিক্ষাপ্রদানের ক্ষেত্র হিসাবেই ব্যবহার করতে পারবেন। কোনরকম সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় বা রাজনৈতিক উদ্দেশ্যে কৃত কোন কার্যক্রম, বা সেরকম কোন পরামর্শ এখানে গ্রহণযোগ্য হবে না।

৬. এই প্লাটফর্মে রেজিস্ট্রেশনকৃত চিকিৎসকদেরকে তাদের রচনা প্রকাশ, হোমিওডাইজেস্টের উদ্যোগে বই প্রকাশ, হোমিওপ্যাথির কোন ব্যাপারে তাদের নিজস্ব গবেষণা প্রকাশ, তাদের আরোগ্যকৃত রোগী-বিবরণী প্রকাশ ইত্যাদি ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। তবে সর্বক্ষেত্রেই রচনা, বই, গবেষণা বা আরোগ্যকৃত কেইসের বিবরণ বা যে কোন সৃষ্টিশীল কর্মকান্ডই যথাযথ মানসম্মত হতে হবে।

৭. হোমিওপ্যাথির উন্নয়ন ও শিক্ষাপ্রসারের লক্ষ্যে হোমিওডাইজেস্ট কর্তৃক গৃহীত, আইনত বৈধ সমস্ত উদ্যোগেই এই পরিবারের সকল যথাসম্ভব এগিয়ে আসতে হবে। নিজেদের সৃষ্টিশীলতা, গবেষণা, চিন্তা, ভাবনার দিয়ে বাংলাদেশের হোমিওপ্যাথিক সমাজকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে সকলে বদ্ধপরিকর থাকবেন।

৮. সমস্ত বাংলাদেশ থেকে আমাদের সাথে যোগাযোগকৃত রোগীদেরকে- এই প্লাটফর্মে রেজিস্ট্রেশনকৃত চিকিৎসকদের রেফারেন্স দেয়া হবে। আমরা সততায় বিশ্বাসী। একই সাথে, মানুষের কল্যাণ এবং চিকিৎসক সম্প্রদায়ের পারস্পরিক শক্তিবৃদ্ধি, সুনামের প্রসার ও সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে রেফারেল সিস্টেমেও আস্থা রাখি। কিন্তু কোন চিকিৎসকের মাঝে যথাযথ যোগ্যতার অভাব দেখলে- তারা এই সুবিধাটি থেকে নিশ্চিতভাবেই বঞ্চিত হবেন। সে রেজিস্ট্রেশনকৃত চিকিৎসক বলেই, তাকে প্রাধান্য দিয়ে- আমরা কোন রোগীর সাথে প্রতারণার দ্বারস্থ হবো না।

৯. এর অন্তর্ভুক্ত সমস্ত চিকিৎসকদের নিজেদের যোগ্যতার ক্রমোত্তর বৃদ্ধি ঘটানোটা বাধ্যতামূলক, আর এই লক্ষ্যে তারা সম্প্রীতি ও ভাতৃত্ববোধ নিয়ে পরস্পরের সাথে যোগাযোগ রক্ষা, জ্ঞান-চর্চা, ও জ্ঞান চর্চার ক্ষেত্রে সর্বতোভাবে সাহায্য ও সহযোগিতা করবেন।

১০. ভবিষ্যতে হোমিওডাইজেস্টের বহুমূখী ও বহুমাত্রিক প্রকল্পভিত্তিক পরিকল্পনা রয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টায়ই কেবলমাত্র তা বাস্তবায়ন সম্ভব। কাজেই, প্রত্যেকেই প্রত্যেকের পরিপূর্ণ যোগ্যতা, অভিজ্ঞতা ও সক্ষমতা নিয়ে এগিয়ে আসবেন।

১১. বাংলাদেশে প্রকৃত ধারার হোমিওপ্যাথিতে সমৃদ্ধ একটি শক্তিশালী চিকিৎসক সমাজ প্রস্তুত করার মাধ্যমে হোমিওপ্যাথির উন্নয়নই হোমিওডাইজেস্টের একমাত্র লক্ষ্য।